যেসব কারণে হাত-পা অবশ হয়ে আসে

3391

হাত-পা অবশ হয়ে আসে- প্রায়ই আমরা দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় বসে থাকার কারণে আমাদের হাত পা ঠিক মতো কাজ করে না। আসুন জেনে নেই কেন এমনটা ঘটে।

কখনো কখনো দীর্ঘক্ষণ হাতের উপর ভর দিয়ে শুয়ে থাকলে বা পায়ের উপর পা তুলে রাখার ফলে অবশ হয়ে যাওয়া স্বাভাবিক ঘটনা।

তবে এমনটা বার বার হতে থাকলে এবং শরীরের অন্যান্য অংশেও হলে সতর্ক হওয়া জরুরি। মাল্টিপল স্ক্লেরোসিসের কারণে এমনটা হতে পারে। এই সমস্যায় স্নায়ুতন্ত্রের মায়োলিন সিথ ক্ষতিগ্রস্ত হতে পারে।

যে সব মানুষ ডায়াবেটিসে আক্রান্ত তাদের অনেকের মধ্যেই পেরিফেরাল স্নায়ু রোগের প্রকোপ লক্ষ্য করা যায়। পেরিফেরাল স্নায়ুর সমস্যায় পায়ের পাতা ঘন ঘন অবশ হয়ে যেতে পারে। পরবর্তীকালে এই অবশ ভাব শরীরের উপরের অংশেও ছড়িয়ে পড়ে।

স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে হাত, পা ও শরীরের অন্যান্য অংশে তীব্র ব্যথা এবং জ্বালা হতে পারে। স্নায়ুরোগ বিশেষজ্ঞদের মতে, নিউরালজিয়ার কারণে এমনটা হতে পারে। শরীরের যে কোনো অংশেই এই সমস্যা হতে পারে। বিশেষ করে কোনো সংক্রমণের কারণে বা বয়সের কারণে হতে পারে এই রোগ।

মস্তিষ্কে যদি রক্ত সরবরাহ পর্যাপ্ত না হয় সে ক্ষেত্রে স্ট্রোক হয়। বিশেষ করে রক্তনালী কোনো কারণে বাধাপ্রাপ্ত হলে এমন হয়। স্ট্রোকের প্রথম লক্ষণ হলো বাঁ হাত অবশ হয়ে যাওয়া যা ক্রমশ হাতের তালু পর্যন্ত ছড়িয়ে পরে।

সিস্টেমিক ডিজিজে হরমোনের ভারসাম্য নষ্ট হলে, এর জন্য ক্যান্সার সৃষ্টিকারী টিউমার বা স্নায়ুর নানা সমস্যা হতে পারে। প্রাথমিক ভাবে সিস্টেমিক ডিজিজে হাত, পা-সহ শরীরের একাধিক অংশ অবশ হয়ে যেতে পারে।

যেসব খাবার ভুলেও ফ্রিজে রাখবেন না

কিছু খাবার ফ্রিজে না রাখলেই ভালো থাকবে দীর্ঘদিন। জেনে নিন কোন কোন খাবার রাখবেন না ফ্রিজে।

মধু ফ্রিজে রাখবেন না মধু-

মধু সংরক্ষণের জন্য ফ্রিজের প্রয়োজন নেই। বাইরেই এটি ভালো থাকে। মুখবন্ধ বয়ামে রেখে সারা বছরই খেতে পারবেন মধু।

পাউরুটি-

পাউরুটি ফ্রিজে রাখলে শক্ত ও খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে। তাই ফ্রিজে না রেখে শুকনা ও ঠাণ্ডা স্থানে সংরক্ষণ করুন এটি।

টমেটো-

ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হয়ে যায় টমেটোর। অনেকদিন পর্যন্ত ভালো রাখতে ফ্রিজের বাইরে খোলামেলা জায়গায় রাখুন টমেটো।

রসুন-

ফ্রিজে না রেখে বাইরে রাখলেই রসুন বেশি দিন ভালো থাকে। তবে সংরক্ষণ করার জায়গাটিতে যেন পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থা থাকে সেদিকে নজর রাখবেন।

পেঁয়াজ-

ফ্রিজে পেঁয়াজ রাখলে কটু গন্ধ ছড়িয়ে যায় অন্যান্য খাবারে। শুকনা স্থানে সংরক্ষণ করুন পেঁয়াজ। বাতাসের উপস্থিতি থাকার পাশাপাশি স্থানটি খানিকটা অন্ধকার হলে পেঁয়াজের অঙ্কুরোদগম হবে না।