বন্যায় ডুবন্ত ব্রিজে অ্যাম্বুলেন্সকে পথ দেখিয়ে ‘হিরো’ হলো শিশু

3626

বন্যায় ডুবন্ত ব্রিজে অ্যাম্বুলেন্সকে পথ- ষষ্ঠ শ্রেণি পড়ুয়া ১২ বছরের শিশু ভেঙ্কটেশ নদীর ধারে খেলছিল। বন্যায় এই নদীতে থাকা একটি ব্রিজ ডুবে যাওয়ায় যাতায়াতের জন্য চড়ম ভোগান্তি পোহাতে হচ্ছিল।

এই পথেই রোগী নিয়ে যাচ্ছিল একটি অ্যাম্বুলেন্স। কিন্তু ডুবে যাওয়া ব্রিজের কাছে এসে সমস্যায় পড়েন চালক।

তখন ভেঙ্কটেশের কাছে সহযোগিতা চান তিনি। বৈরি আবহাওয়া এবং ঝুঁকি থাকা সত্ত্বেও অ্যাম্বুলেন্স চালককে সহযোগিতা করতে রাজী হয় ভেঙ্কটেশ।

কোমর সম পানিতে সামনে থেকে পথ দেখিয়ে অ্যাম্বুলেন্সকে নিয়ে যেতে থাকে সে। এ সময় সড়কের এই পাশে অনেক মানুষ জমে যায়। একজন এ দৃশ্য মোবাইলে ধারণ করতে থাকেন। ভারতের কর্নাটকের রায়চুর জেলার হিরেরায়ানাকুমপি গ্রামে এ ঘটনা ঘটে।

অনেকিই এ সময় ভেঙ্কটেশকে চিৎকার করে উৎসাহ দিতে থাকেন। পানির মধ্যে দৌঁড়াতে থাকা ভেঙ্কটশে দু্ই একবার হোচটও খায়। অবশেষে অ্যাম্বুলেন্সটিকে নিরাপদে এপারে নিয়ে আসে সে। পরে তাকেও লোকজন হাত ধরে পানি থেকে তুলে আনেন।

পরে জানা যায় অ্যাম্বুলেন্সটিতে ছয়জন অসুস্থ শিশু এবং একজন নারীর ম র দেহ ছিল। তাদেরকে হাসাপাতালে নেয়া হচ্ছিল। ভেঙ্কটশের সাহসীকতাপূর্ণ এই কাজের প্রশংসা করছেন অনেকে। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভারতের ৭৩ তম স্বাধীনতা দিবসে এই কাজের স্বীকৃতিও দেয়া হয়েছে।

সম্প্রতি ভারি বর্ষণ এবং বন্যায় কর্নাটকের ২২ জেলায় ৬০ জনের মৃ ত্যু হয়েছে। ঘরবাড়ি ছাড়তে হয়েছে সাত লাখ মানুষকে। এছাড়া গতকাল বুধবার পর্যন্ত নিখোঁজ হয়েছেন ১৫ জন মানুষ। এ অবস্থায় রাজ্য সরকার প্রায় এক হাজারের মতো পুনর্বাসন কেন্দ্র স্থাপন করেছে। নি হ তের পরিবারকে পাঁচ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী বিএন ইয়েদুরাপ্পা।

সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে: মির্জা ফখরুল

সরকারের অসফলতাই সরকারের পতন ডেকে আনছে উল্লেখ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল’র (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগের পতনের ঘণ্টা বেজেছে।

সেদিন আমাদের খন্দকার মোশাররফ হোসেন সাহেব বলেছেন– ইডেনে উনি (শেখ হাসিনা) ঘণ্টা বাজিয়ে উদ্বোধন করেছেন ক্রিকেট খেলা, তাদেরও (সরকার) ঘণ্টা বাজছে আর কী। ঘণ্টার ধ্বনি শোনা যাচ্ছে চারদিকে।

শুক্রবার (২৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে কৃষিবিদ ইকবাল স্মরণে এক আলোচনাসভায় তিনি একথা বলেন।অ্যাগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আহ্বায়ক রাশিদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবি আবদুল হাই সিকদার, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, অ্যাগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সদস্য সচিব ড. জিকেএম মোস্তাফিজুর রহমান প্রমুখ।