হঠাৎ প্রচণ্ড শব্দে কেঁপে ওঠল সৌদি আরব !

1854

হঠাৎ ব্যাপক বি’স্ফো’র’ণে’র শব্দে কেঁপে ওঠল সৌদি আরবের রাজধানী রিয়াদ। মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১টার দিকে এ বি’স্ফো’র’ণে’র ঘটনা ঘটে।

ফলে সেখানকার স্থানীয়দের জানালার কাচ ভেঙে পড়ে। কোনও কোনও বাসিন্দা সামাজিক যোগাযোগমাধ্যমে দুটি বি’স্ফো’র’ণে’র শব্দ শোনার কথা জানিয়েছেন।

বি’স্ফো’র’ণে’র পর ধোঁয়ার কুণ্ডলী আকাশের দিকে ওড়ে যেতে দেখা গেছে। তবে এতে হ’তা’হ’তে’র কোনো খবর পাওয়া যায়নি। খবর আলজাজিরার।

ইয়েমেন যু”দ্ধে ২০১৫ সালে হস্তক্ষেপের পর থেকে প্রায়ই প্রতিবেশী দেশটির দিক থেকে আসা বিভিন্ন ক্ষে’প’ণা’স্ত্র ও ড্রো’ন হা’ম’লা মোকাবেলা করে আসছে সৌদি আরব।

ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বি’দ্রো’হী’রা এসব হা”ম”লা চালায় বলে দাবি করে রিয়াদ। গত শনিবারও একটি ক্ষে’প’ণা’স্ত্র হা”ম”লা প্রতিহত করার দাবি করে সৌদি আরব।

ইয়েমেন সরকারের পক্ষ নিয়ে যু”দ্ধে জড়ানো সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে বলা হয়, রিয়াদের দিকে আসতে থাকা একটি রকেট প্রতিহত করা হয়েছে।

তবে হুতি বি”দ্রো”হী”দে”র দাবি, এর সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর জানায় শনিবারের ঘটনার পর কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

এর আগে ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুতি বি’দ্রো’হী’রা। সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি।

হুতি ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বি’রু’দ্ধে যু”দ্ধ শুরু করে। হুতি বি’দ্রো’হী’দে’র বিরুদ্ধে অপারেশন ডিসাইসিভ স্টর্ম নামের সামরিক আগ্রাসন শুরু করে সৌদি-আমিরাতের সামরিক জোট।