মানুষ না মানলেও কুকুর মানছে সামাজিক দূরত্ব !

1589

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভা’ই’রা’ল হয়েছে হবিগঞ্জ শহরের রাজনগর এলাকায় একটি বাসার সামনে ৬ টি বেওয়ারিশ কুকুর সামাজিক দূরত্ব মেনে ঘুমিয়ে থাকার একটি ছবি । শনিবার বিকালে ছবিটি তোলেন ওই এলাকার ব্যবসায়ী কবির আহমেদ।

কবির আহমেদ জানান, তার বাসার পাশেই একটি বাসার সামনে ৬ টি কুকুর সারিবদ্ধভাবে নির্দিষ্ট দূরত্ব রেখে ঘুমিয়ে থাকতে দেখেন। সাধারণত দিনের বেলা কুকুরগুলো ঘুমে থাকে এবং রাতে চলাচল করে। দৃশ্যটি ভাল লাগায় মোবাইল ফোনে তা ধারণ করি।

পরে সেটি ফেসবুকে শেয়ার করলে তা ভা’ইরাল হয়। আমার পরিচিত কয়েকজন বন্ধু ও সাংবাদিক সেটি শেয়ার করলে বিভিন্ন জন বিভিন্ন মন্তব্য করেন।

আমরা মানুষ হয়েও করোনার কারনে সামাজিক দূরত্ব মানছি না। জীবজন্তু কোন কিছু না জানার পরও তারা দূরত্ব মানছে। বিষয়টি সবাইকে নাড়া দেয় বলেও জানান তিনি।

টিপু মুনশি করোনা নিয়েই সংসদে গিয়েছিলেন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কোভিড-১৯ আক্রান্ত। এ খবর পাওয়া গেছে বুধবার। জাতীয় সংসদের সর্বশেষ বাজেট অধিবেশনে সংসদে গিয়েছিলেন। তবে তিনি জানতেন না যে তিনিও করোনায়আক্রান্ত। পরে পরীক্ষায় ধরা পড়ে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ১১ জুন জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বিশেষ বৈঠকে ও ১৫ জুন সংসদের অধিবেশনে সম্পূরক বাজেট পাশের দিন অধিবেশনেও অংশ নিয়েছিলেন। আর মোকাব্বির খান ১০ জুন বাজেট অধিবেশন শুরুর দিন অধিবেশন উপস্থিত ছিলেন।

জানা গেছে, এ পর্যন্ত ১৩ জন সংসদ সদস্য (এমপি) করোনা আ’ক্রা’ন্ত হয়েছেন। এমপিদের মধ্যে একজন সাবেক চিফ হুইপও রয়েছেন।

১৩ এমপির মধ্যে সরকারের মন্ত্রিপরিষদের সদস্য আছেন ৩ জন। তারা হলেন- মু’ক্তিযু’দ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

আর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। সাবেক সাস্থ্যমন্ত্রী ও বর্তমান সংসদের সদস্য মোহাম্মদ নাসিমও করোনায় আ’ক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন।

এদিকে সংসদ সদস্যদের পাশাপাশি জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও করোনাভাইরাসে আ’ক্রা’ন্ত হয়েছে। এদের সংখ্যা ৯১ জনের বেশি বলে জানা গেছে।

এ পরিস্থিতিতে জাতীয় সংসদের চলমান ২০২০-২১ অর্থ বছরের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত করা হয়েছে। গত ১৫ জুন সম্পূরক বাজেট পাশের পর আগামী ২৩ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি রাখা হয়েছে।