মহানবী (সা.) এর হুঁশিয়ারি, যে ১০টি কাজ করলে বিপদ অবধারিত !

3409

১০টি কাজ করলে বিপদ- মহানবী হযরত মুহাম্মদ (সা.) উম্মতের মঙ্গলের জন্য কিয়ামত পর্যন্ত দিক নির্দেশনা দিয়ে গেছেন। হযরত আলী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, ‘যখন আমার উম্মত ১০টা কাজ করবে, তখন তাদের ওপর বিপদ নেমে আসবে।

রাসূল (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, হে আল্লাহর রাসূল, কি সেই ১০ টি কাজ? যা করলে বিপদ হবে?

তিনি বললেন, ‘যখন রাস্ট্রীয় সম্পদকে ব্যক্তিগত সম্পত্তি মনে করা হবে। যখন আমানত হিসেবে রক্ষিত সম্পদকে লুটের মাল হিসাবে গ্রহণ করা হবে। যাকাতকে জরিমানার মত মনে করা হবে।

স্বামী যখন স্ত্রীর আনুগত্য করবে এবং মায়ের অবাধ্য হবে। বন্ধুর প্রতি সদাচারী ও পিতার সঙ্গে দুর্ব্যবহারকারী হবে। মসজিদে হৈ চৈ হবে। জনগণের নেতা হবে সেই ব্যক্তি যে তাদের মধ্যেকার সবচেয়ে নিকৃষ্ট চরিত্রের অধিকারী।

মানুষকে তার ক্ষতির আশংকায় সম্মান করা হবে। গায়িকা ও বাদ্যযন্ত্রের হিড়িক পড়ে যাবে। উম্মতের পরবর্তীরা পূর্ববর্তীদেরকে অভিশাপ দেবে। তখন আগুনের বাতাস আসবে, মাটির ধস ও দেহের বিকৃতি ঘটবে।’

সহীহ তিরমিযী, আততারগীব ওয়াত তারহীব: ৩য় খন্ড: ১৫৪১।

ভাতের একটি দানা বানাতে ৭০জন ফেরেশতা লাগে,

খাদ্য পড়ে গেলে তুলে খেতে হয় এটা সকলেরই জানা। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাদ্য পড়ে গেলে তুলে খেতে বলেছেন। এমনকি খাদ্যে ময়লা লেগে গেলে তা পরিষ্কার করে খেতে বলেছেন।

নিজেও এর উপর আমল করা উচিত এবং অন্যকেও উৎসাহ দেওয়া উচিত। যে সুরা একটি ভাতের দানা বানাতে সত্তরজন ফেরেশতা লাগে?পড়লেই দশবার পূর্ণ কোরআন পড়ার সওয়াব পাওয়া যায়!

কিন্তু কিছু মানুষ আছে যারা ভাত পড়ে গেলে তুলে খাওয়ার প্রতি উদ্বুদ্ধ করতে গিয়ে বলে, ভাত নষ্ট করতে নেই; একটি ভাতের দানা বানাতে সত্তরজন ফেরেশতা লাগে।একটি ভাতের দানা বানাতে সত্তরজন ফেরেশতা লাগে? একথার কোনো ভিত্তি নেই। একটি ভাত বা চাল তৈরি হতে কতজন ফিরিশতা লাগে তা একমাত্র আল্লাহই জানেন। এটি অদৃশ্য জগতের বিষয়।

তবে একটি ভাতের দানা আমার পর্যন্ত আসতে যে অনেক মানুষের শ্রম আছে এবং মাটি, পানি, চন্দ্র-সূর্য ইত্যাদিকে আল্লাহ তাআলা এ উদ্দেশ্যে ও এমন অনেক উদ্দেশ্যে

আমাদের খেদমতে একটি ভাতের দানা বানাতে সত্তরজন ফেরেশতা লাগে? নিয়োজিত করেছেন তা কারই বা অজানা।

সুতরাং একটি ভাতের দানা হোক বা যে কোনো খাদ্যদ্রব্য হোক, নষ্ট বা অপচয় করার কোনো অবকাশ নেই। এর জন্য আল্লাহর কাছে হিসাব দিতে হবে। একটি ভাতের দানা বানাতে সত্তরজন ফেরেশতা লাগে? খাদ্য আল্লাহ তাআলার অনেক বড় নিআমত। এর শুকরিয়া আদায় করা এবং অপচয় থেকে বিরত থাকা জরুরি। কখনো যেন এমন না হয় যে, আমি খাচ্ছি, কিন্তু না খাওয়ার শুরুতে আল্লাহর নাম নিলাম, না শেষে শুকরিয়া আদায় করলাম।