‘মসজিদে গেলে আমাকে দেখে অনেকে অবাক হয়’

1417

মসজিদে গেলে আমাকে দেখে অনেকে- ঢালিউডের সুপারহিট অভিনেতা ইলিয়াস কাঞ্চন ইসলাম ধর্মের গুরুত্বপূর্ণ ফরজ ‘হজ’ পালন করেছেন। তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পাশাপাশি সমাজ সেবার জন্য ভূষিত হয়েছেন একুশে পদকের সম্মানেও।

একজন চলচ্চিত্র অভিনেতা হিসেবে তার এ ধর্ম-কর্মকে বা একজন ধার্মিক হিসেবে চলচ্চিত্রকে তিনি খুব স্বাভাবিক দৃষ্টিতে দেখলেও অনেকে সেটা মনে করে না। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, মসজিদে নামাজ পড়তে গেলে অনেকে আমাকে দেখে অবাক হয়ে যান।

তিনি বলেন, চলচ্চিত্রের মানুষের প্রতি অনেকের একটা খারাপ ধারণা জন্ম নিয়েছে। তাদের ধারণাই নেই, একজন চলচ্চিত্র ব্যক্তিত্বও নামাজ পড়তে পারেন।

তিনি আরও বলেন, বিশেষ করে ধর্মীয় অনেক ব্যক্তিত্ব আমাদের অবজ্ঞা করে থাকেন। আমরা ধর্ম নিয়ে কথা বললে সেটা তারা মানতেই পারেন না। আমরাও যে ইসলাম সম্পর্কে কিছু জানি, পড়া-শোনা করি সে ব্যাপারে তারা খটকায় থাকেন। অবশ্য এখন অনেকেরই সেই খটকাটা কমে গেছে।

এ অভিনেতা বলেন, চলচ্চিত্রে থেকেও আমরা ধর্ম পালন করছি এটাতো আরো ইতিবাচক দিক। আমরা যারা চলচ্চিত্রে থেকেও ধর্ম পালন করি তারাও যদি সরে আসি তাহলে তো চলচ্চিত্র জগতটা পুরোটাই শয়তানের আখড়া হয়ে উঠবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি ‘হাজি শরিয়তুল্লাহ’ নামে একটি ছবিও করেছি। একজন আল্লাহওয়ালা কিভাবে চলেন, কি করেন সেগুলো জানতাম বলেই ছবিটি করতে পেরেছি।

প্রসঙ্গত, ইলিয়াস কাঞ্চন এ যাবত মোট ২৬টি ছবিতে অভিনয় করেছেন। তার অভিনীত প্রথম ছবিটি ১৯৭৭ সালে মুক্তি পওয়া ‘বসুন্ধরা’। সর্বশেষ ছবি ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘বিজলী’। তার সবচেয়ে জনপ্রিয় ছবি ১৯৮৯ সালে মুক্তি পওয়া ‘বেদের মেয়ে জোসনা’।

সালমানের সঙ্গে দেড়কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান জায়রা ওয়াসিমের

অভিনয় জগত ছাড়ার ঘোষণা দিয়ে বলিউডপাড়ায় ব্যাপক আলোচিত হয়েছেন কাশ্মীরি কিশোরী জায়রা ওয়াসিম। অভিনয় ছাড়ার কারণ হিসেবে ভারতের জাতীয় পুরস্কারজয়ী তরুণ এ অভিনেত্রী ‘ঈমান’ বা ধর্মবিশ্বাসের কথা জানিয়েছিলেন।

এ নিয়ে জায়রা ওয়াসিমের পক্ষে-বিপক্ষে চলছে নানা আলোচনা-সমালোচনা। এরই মধ্যেই জনপ্রিয় শো বিগ বসে অংশগ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন জায়রা ওয়াসিম।

ওই শোতে অংশ নিতে জায়রাকে দেড়কোটি টাকার অফার দেয়া হয়েছিল। সেটিও প্রত্যাখ্যান করেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিন উর্দূর খবরে বলা হয়, কয়েকদিন পরেই সালমান খানের উপস্থাপনায় জনপ্রিয় শো বিগ বসের সিজন ১৩ শুরু হচ্ছে।বিগ বসের নতুন সিজনে অংশ নিতে জায়রা ওয়াসিমের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। এর জন্য তাকে দেড়কোটি টাকাও অফার করা হয়েছে। কিন্তু অভিনয় ছাড়ার ঘোষণা দিয়ে ব্যাপক আলোচিত এ কাশ্মীরি তরুণী তা প্রত্যাখ্যান করেছেন।

বলিউডসহ সবধরণের বিনোদন জগত থেকে নিজেকে সরিয়ে রাখার প্রত্যয়ে দৃঢ় অবস্থানে রয়েছেন দঙ্গলকন্যা।