মক্কা-মদিনায় ফ্রি ইন্টারনেট ও সিম পাচ্ছেন হাজিরা

1668

ফ্রি ইন্টারনেট ও সিম পাচ্ছেন হাজিরা- হজ উপলক্ষে সারাবিশ্ব থেকে পবিত্র নগরী মক্কা ও মদিনায় জড়ে হচ্ছেন হজ পালনকারীরা। পুরো হজ মৌসুমজুড়ে নিজ পরিবার, আত্মীয়-স্বজন ও দেশের সঙ্গে যোগাযোগ রক্ষায় সৌদি বাদশাহর পক্ষ থেকে হজযাত্রীদের জন্য উপঢৌকনস্বরূপ প্রদান করা হবে ১০ লাখ সিম ও ফ্রি ইন্টারনেট সেবা।

আল্লাহর মেহমানরা যেন সহজেই তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন, সে জন্যই হজ পালনের উদ্দেশে সৌদি গমনকারী প্রায় ১০ লাখ হজযাত্রীকে ফ্রি সিম ও ইন্টারনেটসেবা প্রদান করছে সৌদি সরকার। জেদ্দাহ বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরেই একদল চৌকস কর্মী হজযাত্রীদের মাঝে বিতরণ করছেন এসব সিম ও ফ্রি ইন্টারনেট পরিষেবা।

হজ পালনকারীদের জন্য এটি একটি পরিষেবা পরিকল্পনা অংশ। যারা হজ পালনকালীন সময়ে দেশের পরিবার ও আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগ করতে চায়, তাদেরকে এ সেবা দেয়া হবে।

একটি বিশেষ প্রতিনিধি দল হাজীদের সিম কার্ড ও ফ্রি ইন্টারনেট সেবা প্রদানে পুরো হজ মৌসুমজুড়ে সক্রিয় থাকবে।

এদিকে সারাবিশ্ব থেকে আগত পবিত্র হজ পালনকারী হাজীদের সর্বোচ্চ সেবা প্রদানে সর্বাত্মক সহযোগিতা ও সুবিধা-অসুবিধায় সার্বিক সহায়তা প্রদানের চূড়ান্ত পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করেছে সৌদি আরব হজ কর্তৃপক্ষ।

সৌদি পৌঁছেছেন ৬৬ হাজার ৩৭৮ বাংলাদেশি হজযাত্রী….

পবিত্র হজ পালনে ৬৬ হাজার ৩৭৮ জন বাংলাদেশি সৌদি আরব পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৬০৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ৭৭৪ জন রয়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৯৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৮৯টিসহ মোট ১৯৩টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান।

শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ৩টায় (সৌদি সময়) মক্কা থেকে ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় প্রশাসনিক দল-১ এর দলনেতা ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদের নেতৃত্বে হজ প্রশাসনিক দলের কর্মকর্তারা, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা সরেজমিনে মিনা, মুজদালিফা এবং আরাফা পরিদর্শন করেন।

অন্যদিকে, বাংলাদেশ হজ অফিস মক্কার কনসাল (হজ) মোহাম্মাদ আবুল হাসান এবং আইটি দলের দলনেতা রাশিদুল হাসান লিটন ভারতীয় হজ অফিস মক্কার কনসাল (হজ) ওয়াই সাবিরের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। সভায় দুই দেশের সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট আগামী ৫ আগস্ট। হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।