পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাওয়া ৫টি অদ্ভুতুড়ে পেশা !

1473

পৃথিবীতে কতভাবেই না মানুষ তার জীবিকা নির্বাহ করে। বেঁচে থাকার জন্য কিংবা শুধু ভালো লাগা থেকে মানুষ নানা রকম পেশা বেছে নেয়। আজ আমরা জানবো, এরকমই কিছু অদ্ভুতুড়ে পেশার কথা, যেগুলো বিলুপ্ত হয়ে গিয়েছে পৃথিবীর বুক থেকে।

পেশা গুলো এমনই অদ্ভুত যে বেশিরভাগের কথাই আপনআর আগে শোনা হয়নি। আর এখন জানার পর বিস্মিত হবেন এই ভেবে যে, এমন পেশাও তবে ছিল পৃথিবীতে?

(১)শত্রুসেনার বিমানের অবস্থান নির্ণয় করার জন্য এখন রাডারসহ আরো কতো প্রযুক্তি ব্যবহার করা হয়! কিন্তু যখন রাডার ছিল না, কিন্তু যু’দ্ধ ও বিমান দুটিই ছিল, তখন কী করা হতো?

তখন সেনারা এ ছবিতে দেখানো বিশেষ শব্দ নির্ভর যন্ত্র ও আয়না ব্যবহার করে দূর থেকে আসা শত্রুপক্ষের বিমানের ইঞ্জিনের আওয়াজ শুনে সেটার অবস্থান নির্ণয় করতো!


(২) ইউরোপে যখন ইঁদুরের উপদ্রব খুবই বেড়ে যেত, তখন rat-catcher বা ইঁদুর ধরার জন্য লোক নিয়োগ করা হতো। এ লোকদের কাজ ছিল ইঁদুর খুঁজে বের করে সেগুলোকে ধরে ফেলা।

যদিও এ লোকগুলোর ইঁদুরের কামড় ও তা থেকে রোগ সংক্রমণের ঝুঁকি ছিল, তবুও তারা বেশ দক্ষতার সাথেই তাদের দায়িত্ব পালন করতো।


(৩) বিজ্ঞানী টমাস আলভা এডিসনের বৈদ্যুতিক বাতি উদ্ভাবনের আগ পর্যন্ত রাস্তার ল্যাম্প পোস্টগুলোতে ব্যবহার করা হতো তেলের বাতি। আর এ বাতিগুলো ঠিক সময়ে জ্বালানো-নেভানো কিংবা তেল দিয়ে পূর্ণ করার জন্য নিয়োগ দেয়া হয়েছিল এ ছবির মতোই কিছু কর্মীকে।


(৪) আপনার কি প্রতিদিনই ঘুম থেকে জাগতে দেরি হয়? কেউ জাগিয়ে দিলে ভালো হত? কোনো এক সময় শহরের মানুষকে সঠিক সময়ে ঘুম থেকে জাগিয়ে দেয়ার জন্য নিয়োজিত থাকতেন কিছু ব্যক্তি।

তারা মানুষের বাড়ির সামনে গিয়ে তাদের বাড়ির জানালা বা দরজায় লাঠি দিয়ে টোকা দিয়ে তাদেরকে জাগিয়ে দিতেন!


(৫) আগে যখন ফ্রিজ ছিল না তখন কি মানুষ বরফ ব্যবহর করতো না? করলে কীভাবে করতো? সেসময় একদল লোক ছিলেন যারা বরফে জমে যাওয়া হ্রদ কেটে বরফ সংগ্রহ করতেন। এ পেশাটি খুবই বিপজ্জনক ছিল। এ বরফই পরে মানুষের ঘরে বিভিন্ন কাজে ব্যবহার করা হতো!

সূত্র: আরটিভি