প্রতিদিন যে পানীয় খেলে ভালো থাকবে কিডনি

1255

প্রতিদিন যে পানীয় খেলে- সুস্থ থাকার জন্য কিডনি ভালো রাখা খুবই জরুরি। কিডনি শরীর থেকে বিষাক্ত ও অপ্রয়োজনীয় পদার্থ ছেঁকে বের করে দেয়।তাই কিডনি ভালো না থাকলে আপনি সুস্থ জীবনযাপন করতে পারবেন না।

কিডনি প্রতিস্থাপন ও চিকিৎসা সবই কষ্টদায়ক। তাই যে কোনো রোগ থেকে বাঁচার সহজ উপায় হচ্ছে রোগ সম্পর্কে জানা ও সচেতন থাকা। কিডনি শরীর থেকে বিষাক্ত পদার্থ ছেঁকে বের করে দেয়। তাই কিডনিকে সুস্থ রাখা জরুরি। না হলে কিডনি ফেইলিউর, কিডনি ক্যানসারসহ বিভিন্ন সমস্যা হতে পারে।

কিডনি ভালো রাখতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, লবণ ও চিনি পরিমিত পরিমাণে খাওয়া, ব্যায়াম করা জরুরি।

তবে দুটি ঘরোয়া উপাদানে তৈরি একটি পানীয় কিডনি ভালো রাখবে। এই উপাদান দুটি হলো পানি ও ধনেপাতা। এই পানীয়টির তথ্য দিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক।

উপকরণ-

এক মুঠো ধনেপাতা ও তিন গ্লাস পানি।

প্রণালী-

একটি পাতিলে পানি নিয়ে ও এক মুঠো ধনেপাতা নিয়ে সিদ্ধ করুন। ১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন।

এবার পানীয়টি ছেঁকে পান করুন। প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করবে। প্রতিদিন অন্তত এক কাপ এই পানীয়টি পান করুন। তবে কোনো খাবার খাওয়া যদি আপনার নিষেধ থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিন।

যে পানীয় কোমরের অতিরিক্ত চর্বি কমাবে

কোমর ও পেটেরে অতিরিক্ত চর্বি কোনোটাই শরীরের জন্য ভালো নয়। অতিরিক্ত চর্বি হলে শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বাধে। তাই অতিরিক্ত চর্বি থাকলে অবশ্যই কমিয়ে ফেলতে হবে।

তবে শরীরে অতিরিক্ত চর্বি হলে অনেকেই চিন্তায় পরে যান। আর যদি কোমড়ে চর্বি হয় তা অবশ্যই খারাপ। তবে একটি পানীয় আছে যা খেলে কোমরের অতিরিক্ত চর্বি কমবে। এই পানীয় খুবই দ্রুত কাজ করে। এটি হলো আদা -পানি। এই পানীয় কোমর, পিঠ ও ঊরুর অতিরিক্ত দেম কমাবে।

এমনি তথ্য জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ডেমিক। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন এই আদা-পানি।

উপকরণ-

একটি আদা ও একটি লেবু।

প্রণালী-

আদা খোসাসহ কুচি করে লেবু চিপড়ে রস বের করুন। একটি পাত্র নিয়ে এর মধ্যে দেড় লিটার পানি দিন। এর মধ্যে আদা দিয়ে ১৫ মিনিট সেদ্ধ করুন। পরে ঠাণ্ডা করে নিন। এবার আদাগুলো একটি পাত্রে সরিয়ে নিন। এরপর সিদ্ধ করা পানিটি একটি বোতলের মধ্যে ছেঁকে নিন। এর মধ্যে লেবুর রস মেশান।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস করে পানীয়টি পান করুন। এতে কোমরের অতিরিক্ত চর্বি কমবে।