কোন বয়সে বিয়ে করলে পুরুষের আয়ু বাড়ে

1411

কোন বয়সে বিয়ে করলে পুরুষের আয়ু বাড়েসাধারণত নারীর তুলনায় পুরুষের গড় আয়ু কম।

তবে সঠিক সময়ে বিয়ে করে পুরুষরাও চাইলে তাদের আয়ু বাড়াতে পারেন। এমনটাই বলছে আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের

অনেকে বলেন, ছেলেদের একটু দেরি করে বিয়ে করা ভালো। তাহলে নিজের জীবনটা কিছুটা গুছিয়ে নিতে পারবে। চাকরি কিংবা ব্যবসা করে স্বাবলম্বী হতে পারবে।

নিজের বয়সের চেয়ে কম বয়সের মেয়েকে বিয়ে করলে সুখী হবে বেশি। এমন নানা ধরনের ধারণা আমাদের সমাজে প্রচলিত আছে।

বিয়ে নিয়ে সমীক্ষার ক্ষেত্রে সবচেয়ে জোর দেয়া হয় সম্পর্কে। বিয়ের পর কতটা সুখী হবে দাম্পত্য, তার আড়ালেই রয়েছে যাপনসুখ নামের আর একটি বিষয়। যে নিজের যাপনের ধরন নিয়ে যতটা সন্তুষ্ট হবে, তার ততটাই বাড়বে আয়ু–এমনটাই বলছে সমীক্ষা।

সমীক্ষা বলছে, মেয়েদের মতো ছেলেদেরও কম বয়সে বিয়ে করলে সুখে থাকার সম্ভাবনা বেশি।

তার কারণও জানিয়েছেন গবেষকরা। বয়স যত কম থাকবে, মনের মতো সঙ্গী পাওয়ার সম্ভাবনা তত বাড়বে। ছেলেদের ২৫ বছরের মধ্যে বিয়ে করা গেলে মনের মতো সঙ্গী পাওয়ার সুযোগ থাকে।

মনের মতো সঙ্গী পেলে মানসিক চাপ কম থাকে। বিয়েও টিকে বেশি দিন। আর সংসার সুখের হলে আয়ুও বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

শরীরের বারোটা বাজছে। গোসলের সময় থেকে খাওয়ার সময় কোনওটার যেন সঠিক সময় নেই। অনেকেই কাজের শেষে রাতের বেলা বেশিরভাগ দিন গোসল করছেন ।

আর রাতের বেলা গোসল করা মানেই কেউ কেউ আবার গরম পানি করছেন। কিন্তু গরম পানিতে গোসল করা শরীরের জন্য কতটা ভাল না খারাপ সেটা আমরা খেয়ালও করি না।

নিজেদের এই গাফিলতিতে অজান্তে শরীরের ক্ষতি হচ্ছে। এটি রোজ করলে হার্ট অ্যাটাকেরও সম্ভাবনা বাড়ে।

গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের আদ্রর্তা কমে যায়। যার ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। এর ফলে ধীরে ধীরে ত্বকের সৌন্দর্য হ্রাস পায়। তাই খুব প্রয়োজন না পরলে  যতটা পারবেন গরম পানিতে গোসল না করুন।

একটানা গরম পানি দিয়ে গোসল করলে ছেলেদের ফার্টিলিটি কমে যায়। ছেলেরা দীর্ঘ সময় গরমপোনি দিয়ে গোসল করলে সন্তান হওয়ার ক্ষেত্রে  অনেক সমস্যা দেখা যায়।

তাই বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে সবসময় ঠান্ডা জল দিয়ে গোসল করা উচিত। সমীক্ষায় আরও দেখা গেছে, একটানা গরম জল দিয়ে গোসল করলে হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এমনকী হার্ট অ্যাটাকেরও সম্ভাবনা বাড়ে। তাই যাদের হার্টের সমস্যা রয়েছে তারা ভুল করেওও গরম জল দিয়ে গোসল করবেন না।