কোন বয়সী মেয়েদের শারীরিক চাহিদা বেশি, জানালেন গবেষকরা

1623

একাধিক চিকিৎসাবিজ্ঞানের গবেষণায় প্রকাশ পেয়েছে, সাধারণত পুরুষদের থেকে নারীদের যৌ”ন চাহিদা অনেক বেশি থাকে। একথা একেবারেই মিথ্যা নয়।

কারণ, গবেষণায় দেখা গিয়েছে, মেয়েরাই শারিরীকভাবে অনেক বেশি চাহিদা নিয়ে জীবন কাটায়।

সম্প্রতি টেক্সাস ইউনিভার্সিটির একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ২৭ থেকে ৪৫ বছর বয়সের নারীদের সাধারণত যৌ”ন চাহিদা বেশি থাকে।

বিবাহিত হলে, স্বামীর প্রতি অত্যাধিক কামাসক্ত হয়ে পড়ার বিষয়টিও এই সময়েই বেশি দেখা যায়। 

পুরুষদের ক্ষেত্রে কিন্তু বিষয়টি অন্য। গড়ে দেখা গিয়েছে, একজন পুরুষের যৌ”ন জীবন অনেক তাড়াতাড়ি শুরু হয়, আর একজন নারীর যৌ”ন জীবন শুরু হতে হতেই অনেকটা সময় লেগে যায়।

ভারতীয় উপমহাদেশে যা সমাজ ব্যবস্থা সেক্ষেত্রে এই কথাটি আরও বেশি প্রযোজ্য।

তাই পুরুষের চাহিদাও ফুরিয়ে যায় দ্রুত। কিন্তু নারীর চাহিদা অনেকদিন পর্যন্ত থাকে। এতে কিছুটা সমস্যা বাড়ে মেয়েদের।

অনেক ক্ষেত্রে চাহিদা পূরণের স্বার্থে অনেক নারী এই বয়সের পর পরকীয়াতেও জড়িয়ে পড়েন। তবে সবটাই হয় প্রাকৃতিক নিয়মে। নারী প্রকৃতিই এমনভাবে কাজ করে। তবে সঙ্গীর প্রতি বিশ্বাস রাখা এবং সঙ্গীকে পরিপূর্ণতা প্রদান করা একে-অপরের জন্য বেশ গুরুত্বপূর্ণ বিষয়।

চিকিৎসকদের মতে মহিলাদের যৌ”ন চাহিদা বেশি হওয়ার প্রধান কারণ হল হরমোন। সাধারণত Estrogen, progesterone, এবং testosterone এই ৩ হরমোনের কারণে মহিলাদের যৌ”নচাহিদা বেশি থাকে।

আবার এক সমীক্ষা দাবি করছে, মহিলাদের মেনোপজের সময়কালে যৌ”ন চাহিদা বৃদ্ধি পায়। কোন কারণে মেয়েদের যৌ”ন চাহিদা হঠাৎই বেশি হয়ে যেতে পারে

১) হরমোন
Estrogen, progesterone, এবং testosterone- সাধারণত এই তিন ধরনের হরমোনের প্রভাবে মেয়েদের যৌ”ন চাহিদা বাড়ে। চিকিৎসকদের একটা বড় অংশ এই মত দিয়েছেন।

২) বয়স
বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, বয়সের সঙ্গে সঙ্গে মহিলাদের যৌ”ন চাহিদা কমতে থাকে। এমনকি সহবাস বা সঙ্গম করা বন্ধও করে দেন বহু মহিলা।

কিন্তু নতুন কিছু গবেষণায় প্রকাশ, যত বয়স বাড়ে তত মহিলারা সঙ্গমে তৃপ্তি পেতে থাকেন। বিশেষ করে চল্লিশোর্ধ মহিলাদের ক্ষেত্রে এই সম্ভাবনা বেশি। ফলে আপনার বয়স বেশি হলেও যৌ”ন চাহিদা বাড়তে পারে।

৩) স্ট্রেস, ডিপ্রেশন
স্ট্রেস, ডিপ্রেশন বা আতঙ্ক থেকেও মহিলাদের যৌ”ন চাহিদা বাড়তে পারে। এটা যদিও নির্দিষ্ট কোনও বয়সের ওপর নির্ভর করে না। তবে সেটা বাড়াবাড়ি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৪) সেক্সুয়াল ট্রমা

বেশ কিছু মহিলার ক্ষেত্রে দেখা গিয়েছে. জীবনের কোনও একটা সময় যৌ”ন”তা নিয়ে কোনও ট্রমা কাজ করলে পরে তা তীব্র যৌ”ন চাহিদার আকার ধারণ করে।

৫) ভুল ধারণা
ভালবাসা, যৌ”ন”তা, ঘনিষ্ঠতা এসব নিয়ে সাধারণ ধারণা অনেকেরই স্পষ্ট নয়।

ফলে বেশ কিছু ভুল ধারণা নিয়ে আজীবন কাটিয়ে দেন বহু মানুষ। বহু মহিলার ক্ষেত্রে যৌ”ন”তা নিয়ে ভুল ধারণা ধীরে ধীরে প্রবল যৌ”ন চাহিদা জন্ম দেয়।

৬) পার্টনারের যৌ”ন চাহিদার অভাব
বহু মহিলার ক্ষেত্রে দেখা গিয়েছে তাঁর পার্টনারের যৌ”ন চাহিদার অভাব। অথচ মেয়েটি কোনও ভাবেই সেই সম্পর্ক থেকে বেরতে পারছেন না। দীর্ঘ দিনের না পাওয়া অনেক ক্ষেত্রেই মহিলাদের যৌ”ন চাহিদা বাড়িয়ে তোলে।