‘সর্বকালের সেরা প্রমাণের জন্য মেসির ট্রফির দরকার নেই’

132

ফুটবলের আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসিই কি সর্বকালের সেরা? এ প্রশ্নে যুক্তি-তর্কের শেষ।

পরিসংখ্যান, তথ্য-উপাত্ত নিয়ে চলে বিশ্লেষণ। কেউ কেউ আর যুক্তি-তর্ক এড়াতে এক কথায় বলেন, তিনি অন্তত সময়ের সেরা।

সেখানেও বাধ সাধেন নেইমার, রোনাল্ডো, এমবাপ্পেভক্তরা। তারা জানান, আর্জেন্টিনার জার্সির গায়ে মেসির অর্জন একেবারে শূন্য। সর্বকালের সেরা হওয়ার প্রশ্ন উঠে না।

বার্সেলোনার হয়ে ভুরিভুরি শিরোপা মেসির ঝুলিতে। ব্যক্তিগত অর্জন কাড়িকাড়ি। তার শো-কেসে এসব ট্রফি, পুরস্কার রাখার জায়গা হারিয়েছে অনেক বছর আগেই। কিন্তু আর্জেন্টিনার হয়ে অর্জনের খাতাই খুলতে পারেননি তিনি।

যে কারণে অপবাদও শুনতে হয় তাকে। বার্সার মেসি আর আকাশি-নীল জার্সির মেসি এক নন।

কিন্তু এসব যুক্তিকে কুতর্ক মনে করেন মেসির গুরু লিওনেল স্কালোনি। তার মতে, মেসি সর্বকালের সেরা ফুটবলার। দেশকে একটা ট্রফি এনে দিতে পারেননি বলে তার যোগ্যতাকে খাটো করে দেখা অনুচিত। মেসিকে ট্রফি দিয়ে মাপেন না তিনি ।

রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় কোপা আমেরিকার ট্রফির লড়াইয়ে ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

ফাইনালের আগে সংবাদ সম্মেলনে আর্জেন্টিনা কোচ স্কালোনি সোজাসাপ্টা ভাষায় বলেন, ‘জয় হোক বা পরাজয়, মেসি তার পরও সর্বকালের সেরা ফুটবলার। এটা প্রমাণ করতে তার কোনো ট্রফির প্রয়োজন নেই।

তবে অবশ্যই আমরা জিততে চাই। ট্রফি ঘরে নিয়ে ফিরতে চাই। জিততে চাই  আর্জেন্টাইনদের জন্য, নিজেদের জন্য যারা এতদিন ধরে একসঙ্গে আছি ও সুরক্ষা-বলয় না ভাঙায় মনোযোগ ধরে রাখছি, সব ত্যাগ করেছি।’

তবে ট্রফি না মিললে মাথায় আকাশ ভেঙে পড়বে না কিংবা সব কিছু থেমে যাবে না টিম আর্জেন্টিনার জন্য। এমনটা বিশ্বাস স্কালোনির।

তিনি বলেন, ‘গত দেড় বছরে করোনা মহামারিতে আমরা দেখেছি, দিনশেষে ফুটবল জীবনের কাছে অনেকটাই গৌণ।

এই ৯০ মিনিট অবশ্যই গুরুত্বপূর্ণ, তবে ফুটবলাররা জানে, এ ছাড়াও জীবন থমকে থামবে না। তবে আমাদের ছেলেরা জানে সামনে ফাইনাল। ম্যাচটির গুরুত্ব নিয়ে ফুটবলারদের কাছে গিয়ে বারবার বলার প্রয়োজন নেই।’