রুশ সাবমেরিনে আ.. গু. ন, ১৪ নাবিক নি.. হ ত

406

রুশ সাবমেরিনে আ.. গু. ন- রাশিয়ার জলসীমার বাইরে গবেষণা কাজে ব্যবহৃত একটি সাবমেরিনে আ.. গু.. ন লেগে ১৪ জন নাবিক নি. হ. ত হয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আ. গু. নে র ধোঁয়ার দমবন্ধ হয়ে ঐ নাবিকেরা মা.. রা গেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে।

গত সোমবার ওই সাবমেরিনটি রাশিয়ার জলসীমা পরিমাপের করার কাজ করার সময় এ দু. র্ঘ. ট. না ঘটে। তবে খবর দিলেও সাবমেরিনটি কী ধরণের, এবং তাতে মোট কতজন ক্রু ছিলেন এ নিয়ে বিস্তারিত কোন তথ্য এখনো প্রকাশ করেনি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে ওই ঘটনার পরে আ. গু. ন নেভানো হয়েছে এবং সেটি এখন রাশিয়ার সেভেরোমর্স্কে উত্তরাঞ্চলীয় মূল সামরিক ঘাটিতে ফিরিয়ে নেয়া হয়েছে। ইতিমধ্যে ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ দু. র্ঘ. ট.না কে রুশ নৌবাহিনীর জন্য বিরাট ক্ষ.. তি বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দু. র্ঘ. ট.না র পর মিঃ পুতিন অন্য কর্মসূচী বাতিল করে বিষয়টি নিয়ে প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে জরুরী বৈঠকে বসেছেন। বৈঠকের পর প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সোইগু সেভেরোমর্স্কে পরিদর্শনে গেছেন।

তিনি আরও বলেন, রাশিয়ার সর্বোচ্চ সম্মানসূচক পদবী হিরো অব দ্য রাশিয়ান ফেডারেশন জয়ী সাতজন ক্যাপ্টেন এবং দুইজন সার্ভিস পার্সোনেল এতে নি. হ. ত হয়েছেন। রুশ গণমাধ্যমের খবরে জানা যাচ্ছে, দু. র্ঘ. ট.না র মুখে পড়া সাবমেরিনটি ছিল একটি পারমানবিক মিনি-সাবমেরিন। এটি পারমানবিক বিদ্যুতের মাধ্যমে পরিচালিত হওয়া একটি এএস-টুয়েলভ মিনি সাবমেরিন।

রুশ সামরিক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, এ ধরণের সাবমেরিন গভীর সমুদ্রে গবেষণা, গু.. প্ত চরবৃত্তি এবং বিশেষ অভিযানের কাজে ব্যবহার করা হয়। বিবিসি সংবাদদাতা উইল ভারন বলেন, এই বিশেষ সাবমেরিন দিয়ে সমুদ্রের নিচে কেবলস ও যোগাযোগ ব্যবস্থা ক্ষ. তি. গ্রস্ত করা সম্ভব। এর আগে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল, এ ধরণের সাবমেরিন দিয়ে রাশিয়া গু. প্ত. চরবৃত্তি করা ও মার্কিন যোগাযোগ ব্যবস্থাকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে।

যদিও রাশিয়া বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে। সংবাদদাতা স্টিভ রোজেনবার্গ বলেন, সাবমেরিন দু. র্ঘ. ট. না কেবল রাশিয়াতেই ঘটে তা নয়, কিন্তু রুশ সাবমেরিনে এ ধরণের দু. র্ঘ. ট. না ঘটলে সাধারণত বড় ক্ষ.. য় .ক্ষ. তি হয় সব সময়। ২০০০ সালে পারমানবিক বিদ্যুতচালিত আরেকটি সাবমেরিনে বি. স্ফো. র. ণে. র ঘটনায় ১১৮জন নাবিক নি. হ. ত হয়েছিলেন।

একই সালে আরও একিটি সাবমেরিন দু. র্ঘ. ট. না ২০জন নাবিক নি. হ. ত হয়েছিলেন। তবে, সাবমেরিন দু. র্ঘ. ট. না ইতিহাসে সবচেয়ে বড় দু. র্ঘ. ট. না ঘটেছিল ১৯৬৩ সালে, তৎকালীন সোভিয়েত রাশিয়ায় ডাইভিং পরীক্ষা চালানোর সময় ১২৯ জন নাবিক নিয়ে ডুবে গিয়েছিল ইউএসএস থ্রেশার। ঐ সাবমেরিনের সব যাত্রী মা.. রা গিয়েছিলেন।

সুত্র-বি ডি ২৪ লাইভ।

ফের সৌদি বিমানবন্দরে হা. ম. লা

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আবহা বিমানবন্দরে আবারও হা. ম. লা.র ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯ জন আ. হ. ত হয়েছে বলে দেশটির গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের হু.. তি বি. দ্রো. হী. রা সৌদির আন্তর্জাতিক আবহা বিমান বন্দরে গতকাল মঙ্গলবার ড্রোন হা. ম. লা চালিয়েছে। সৌদি আরবের পক্ষ থেকে বলা হয়েছে, হা. ম. লা য় ৯ জন বেসামরিক লোক আ. হ. ত হয়েছে। আ. হ. ত.দের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে খবরে বলা হয়েছে।

বিমানবন্দরে হা. ম. লায় আ. হ. ত.দের ৮ জন সৌদি এবং একজন ভারতের বাসিন্দা। গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১২ টা নাগাদ এ হা. ম. লা র ঘটনা ঘটেছে বলে সৌদি নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনীর একজন মুখপাত্র জানান।