মোবাইলে যেভাবে দেখবেন বিশ্বকাপ

6876

আর মাত্র কয়েক ঘণ্টা। এরপর দারুণ একটি ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। শুরু হবে কাতার বিশ্বকাপের মাঠে লড়াই।

এটি একুশ শতকের ষষ্ঠতম আসর এবং বিশ্বকাপের ২২তম আসর।

এশিয়ার দ্বিতীয় আর আরব বিশ্বের প্রথম বিশ্বকাপ। জেনে নিন, ঘরে বসে কীভাবে উপভোগ করবেন বিশ্বকাপের আমেজ।

বিশ্বকাপের ম্যাচের সময়

আজ রোববার কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে কাতার বিশ্বকাপ। ৮টি গ্রুপে খেলবে ৩২টি দল।

৬৪টি ম্যাচ হবে দৃষ্টিনন্দন আটটি স্টেডিয়ামে। ২০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর হবে গ্রুপ পর্বের খেলা। এখান থেকে ছিটকে যাবে ১৬ দল।

১৬ দলের নকআউট পর্ব হবে ৩ থেকে ৬ ডিসেম্বর। ৯ আর ১০ ডিসেম্বর হবে কোয়ার্টার ফাইনালের চার ম্যাচ। ১৩ ও ১৪ ডিসেম্বর দুই সেমিফাইনালে লড়বে চার দল। ১৭ ডিসেম্বর হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২৮ দিনব্যাপী ফুটবল মহাযজ্ঞের।

যেভাবে খেলা দেখতে পারবেন

বাংলাদেশে টিভি ও অনলাইন—দুভাবেই দেখা যাবে ফুটবল বিশ্বকাপের ম্যাচ। এ ছাড়া রেডিওতে শোনা যাবে খেলার ধারাভাষ্য।

কোন চ্যানেলে দেখবেন খেলা

বাংলাদেশে বিশ্বকাপের খেলা দেখা যাবে তিনটি চ্যানেলে। রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) আর বেসরকারি জিটিভি এবং টি স্পোর্টসে দেখা যাবে খেলা।

এ ছাড়া ভারতীয় টেলিভিশন চ্যানেল স্পোর্টস ১৮-তে দেখা যাবে খেলা। র‍্যাবিটহোল অ্যাপের মাধ্যমে অনলাইনে দেখা যাবে বিশ্বকাপের খেলা।

মোবাইল ব্রডকাস্টার হিসেবে কাতার বিশ্বকাপের স্বত্ব পেয়েছে বাংলালিংক। কে স্পোর্টসের সঙ্গে সাব-লাইসেন্সিং চুক্তির মাধ্যমে টফি অ্যাপ ও টফি ওয়েবসাইটে বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো সরাসরি দেখতে পারবেন। সবচেয়ে মজার খবর হলো, টফিতে ফুটবল বিশ্বকাপ সরাসরি দেখতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

এছাড়া মোবাইলে কাতারের লাইভ থেকে Sportzfy app দিয়ে সরাসরি ও জাগো বিডি অ্যাপ ডাউনলোড করে সেখান থেকে বিটিভিতে দেখতে পারবেন।

যারা মোবাইল, ল্যাপটপ বা স্মার্ট টিভিতে খেলা দেখতে চান। তাদের জন্য থাকছে ডিজিটাল প্ল্যাটফর্ম টফি। যার অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করার পাশাপাশি ওয়েবসাইট https://toffeelive.com/ এ ঢুকেও বিনামূল্যে সবগুলো খেলা উপভোগ করা যাবে।

উদ্বোধনী দিনে রবিবার মাঠে নামছে স্বাগতিক কাতার ও ইকুয়েডর। ম্যাচ শুরু হবে রাত ১০টায়।