মসজিদুল আকসায় সৌদি আরবের প্রতিনিধিকে জুতা ও থুথু দিলো ফিলিস্তিনিরা

96

মসজিদুল আকসায় সৌদি আরবের প্রতিনিধিকে- মসজিদুল আকসা বা বাইতুল মুকাদ্দাস। এটি হলো ইসলামের তৃতীয় পবিত্র তম মসজিদ। জেরুজালেমের পুরনো শহরে এর অবস্থান।

সম্প্রতি মসজিদুল আকসায় ফিলিস্তিনিরা সৌদি আরবের এক প্রতিনিধিকে জুতা ও থুথু নি ক্ষে প করে বিতাড়িত করেছে। গতকাল মঙ্গলবার এ ঘটনাটি ঘটেছে। খবর আইআরআই। জানা গেছে, সৌদি প্রতিনিধি মুহাম্মাদ সৌদি ই স রা ইলের অতিথি হয়ে ফিলিস্তিনে যান।

পরে মসজিদুল আকসায় যান তিনি। এ সময় ফিলিস্তিনিরা উ ত্তে জি ত হয়ে জুতা, লাঠি, চেয়ার ছুড়ে মারাসহ থুতু নি ক্ষে প করে লা ঞ্ছি ত করে তারা। সৌদি প্রতিনিধিকে এমন লা ঞ্ছা না, অপমানের ভিডিওটি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ইহুদিবাদী ই স রাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে একটি আরব প্রতিনিধিদল ই স রাইল সফরে গেছেন। সেই প্রতিনিধিদলের একজন সদস্য ওই সৌদি নাগরিক।

ওই সৌদি তরুণ গতকাল মঙ্গলবার ইসরাইলের আতিথেয়তা গ্রহণের পাশাপাশি হাজির হয় পবিত্র বায়তুল মুকাদ্দাস মসজিদের প্রাঙ্গণে। সেখানে তাকে পেয়ে ফিলিস্তিনের কিশোর ও তরুণরা উ ত্তে জি ত হয়ে লা ঞ্ছি ত করে। সুত্র-বি ডি ২৪ লাইভ।

সৌদি আরবকে ধন্যবাদ দিল ইরান

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ছায়াযুদ্ধ ও বৈরিতা সত্ত্বেও জেদ্দা বন্দরে নোঙর করার পর তেহরানের একটি জাহাজ ফেরত পাঠানোয় সৌদি চেষ্টার তারিফ করেছে ইরান।

ইঞ্জিনের ত্রুটির কারণে গত মে মাসে জাহাজটি সৌদি বন্দরে থামাতে হয়েছিল। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে দেশটি আধা সরকারি বার্তা সংস্থা ফারস এমন তথ্য জানিয়েছে। আব্বাস মৌসাভি বলেন, ইরানি জাহাজটি ফিরে আসার ক্ষেত্রে সৌদি আরব, ওমান ও সুইজারল্যান্ড যে সহায়তা করেছে, তা অবশ্যই প্রশংসাযোগ্য।

তাদের জোরদার চেষ্টার কারণে হ্যাপিনেস-১ নামের তেল ট্যাংকারটি ফিরতি যাত্রা সফল ও নি রা প দ হয়েছে। চলতি জুলাইয়ে ইরানি গণ মাধ্যমের খবরে বলা হয়েছে, জাহাজটি মেরামতের খরচ নিয়ে বি ত র্কের জেরে সৌদি আরব সেটিকে জেদ্দা বন্দর ছেড়ে যেতে দিচ্ছে না।

এর আগে গত মে মাসে লোহিত সাগরের জেদ্দা উপকূলে ইঞ্জিনে বিভ্রাট দেখা দেয়া তেল ট্যাংকারটিকে উদ্ধারে সহায়তা করেছে সৌদি আরব।বার্তা সংস্থা এসপিএ’র খবরে বলা হয়েছে, ইরানের কাছ থেকে তাদের তেল ট্যাংকার উদ্ধারে সহযোগিতা চেয়ে অনুরোধ এসেছিল।

জেদ্দা ইসলামিক বন্দর থেকে ৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে নৌযান হ্যাপিনেস-১ এবং তার ২৬ ক্রু সদস্যকে পাওয়া গেছে। ইঞ্জিন বিভ্রাট ও নিয়ন্ত্রণ হারানোর পর তেল ট্যাংকারটির ক্যাপটেনের কাছ থেকে উদ্ধারের অনুরোধ আসে। ২৬ ক্রু সদস্যের মধ্যে দুই বাংলাদেশিও ছিলেন সেটিতে।

সৌদি কোস্ট গার্ড মুখপাত্রের বরাতে এসপিএ জানিয়েছে, তাদের উদ্ধারে জাতিসংঘে ইরানি প্রতিনিধি দলের চার্জ ডি’অ্যাফেয়ার্সের কাছ থেকে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি দলের মাধ্যমে আনুষ্ঠানিক অনুরোধ এসেছিল। খবরে বলা হয়েছে, ক্রুদের উদ্ধারে সব ধরনের পূর্ব সতর্কতা অবলম্বন করা হয়েছে।

উদ্ধার অভিযানের সময় যাতে পারিপার্শ্বিক কোনো ক্ষ তি না হয়, সেদিকেও নজর দেয়া হয়েছে। এদিকে মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক শক্তি সৌদি আরব ও ইরান বেশ কয়েকটি ছায়া যু… দ্ধে লি প্ত রয়েছে।