ভাগ্য বদলের আশায় সাউথ আফ্রিকায় এসে লা’শ হতে হলো প্রবাসী ইয়াসিনকে

172

তিন বছর আগে নিজের ভাগ্য বদলের আশায় সাউথ আফ্রিকায় এসে ডা’কা’তের গু’লিতে লা’শ হতে হলো প্রবাসী ইয়াসিনকে- সাউথ আফ্রিকার জোহানসবার্গের নিকটবর্তী উপশহর ওয়েস্টার্ণ এলাকায় এক প্রবাসী বাংলাদেশিকে গু’লি করে হ’ত্যা করেছে দু’র্বৃ’ত্ত’রা।

এ তথ্য নিশ্চিত করেছে সাউথে থাকা প্রবাসী বাংলাদেশিরা। নিহত প্রবাসীর নাম ইয়াসিন (২৮)। গতকাল শুক্রবার (১ নভেম্বর) সন্ধ্যা প্রায় ৭ টার দিকে একদল স’শ’স্ত্র ডা’কা’ত দোকানে প্রবেশ করে ইয়াসিনকে লক্ষ্য করে মাথায় গু’লি করলে মাটিতে লুটিয়ে পড়েন ইয়াসিন। র’ক্তে ভেসে যায় ফ্লোর।

ঘটনাস্থলে ইয়াসিন মা’রা যায়। এ সময় স’ন্ত্রা’সী ডা’কাতরা ক্যাশে থাকা নগত টাকা লুট করে দোকানের মালামাল নিয়ে যায়। নি’হ’ত ইয়াসিন চাকরি করতেন ফারুক মিয়া নামে অপর এক প্রবাসী বাংলাদেশির দোকানে।

নি’হ’ত ইয়াসিন কুমিল্লা জেলার লাকসাম উপজেলার ফুলিয়া গ্রামের আব্দুল বাতেনের ছেলে। সাউথের স্থানীয়রা জানান, হ’ত্যা’কা’ণ্ডের ধরণ দেখে বুঝা যায় এটি একটি পরিকল্পিত হ’ত্যা। সাধারণ ডা’কা’তিতে স’ন্ত্রা’সীরা এসে আ’ত্ম’সমর্পন করতে বলে কিন্তু ইয়াসিনের দোকানে প্রবেশ করা মাত্রই গু’লি করে, তাও সরাসরি মাথায়। তাছাড়া স’ন্ত্রা’সীদের যাতে চিনতে না পারা যায় সেজন্য মুখ ঢেকে ক্যাপ পরে এসেছিল তারা।

এখন পর্যন্ত হ’ত্যার কোন ক্লু পাওয়া না গেলেও জানা যায়, কিছুদিন পূর্বে কয়েকজন চোর ইয়াসিনের দোকানে ঢুকে তার ব্যবহৃত মোবাইল সহ কিছু জিনিসপত্র নিয়ে যায়। তিনি চোরদের বি’রু’দ্ধে মা’মলা করারও প্রস্তুতি নিচ্ছিলেন। ধারণা করা হচ্ছে, চোররা স্থানীয় হতে পারে এবং নি’হ’ত ইয়াসিন সম্ভবত তাদেরকে চিনতেন। উক্ত ঘটনার জের ধরে হয়তো এমন হ’ত্যা’কাণ্ড ঘটতে পারে।

তার ঘনিষ্টজনেরা জানান, মাত্র তিন বছর আগে নিজের ভাগ্য বদলের আশায় দক্ষিণ আফ্রিকায় এসেছিলেন ইয়াসিন । নিজের ভবিষ্যত এবং পরিবারের মুখে হাসি ফুটাতে জীবনের ঝুঁ’কি নিয়ে চাকুরি করছিলেন।

নি’হ’ত ইয়াসিন এখনো বিয়ে করেন নাই, এবার দেশে গিয়ে বিয়ে করবার কথা ছিল কিন্তু ভাগ্যের পরিহাস দেশে যাওয়ার আগেই সে এখন হিমঘরে তার লা’শ দেশে পাঠানোর প্রক্রিয়া চলছে।

প্রথম দিনে জেএসসি-জেডিসি পরীক্ষার অনুপস্থিত ৬৬১৯৪ জন…

আজ শনিবার থেকে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা । পরীক্ষার প্রথম দিনে ১০টি শিক্ষা বোর্ডে ৬৬ হাজার ১৯৪ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া অনিয়মের দায়ে ময়মনসিংহে এক শিক্ষক সহ সারাদেশে ৩৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

পরীক্ষায় ঢাকায় বহিষ্কার হয়েছে দুই শিক্ষার্থী, রাজশাহীতে পাঁচ, কুমিল্লায় দুই, বরিশালে আট, দিনাজপুরে এক, ময়মনসিংহে ১৮ শিক্ষার্থী ও এক শিক্ষক এবং মাদরাসায় দুই শিক্ষার্থী।

প্রথম দিন সকাল ১০টা থেকে তিন ঘণ্টা জেএসসি বাংলা এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বোর্ডের তথ্যানুযায়ী, জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৩ হাজার ১৯২ জন, রাজশাহীতে চার হাজার ৮২১ জন, কুমিল্লায় চার হাজার ৬৭ জন, যশোরে চার হাজার ৪৪০ জন, চট্টগ্রামে তিন হাজার ৪৬১ জন, সিলেটে দুই হাজার ৯৯৬ জন, বরিশালে তিন হাজার ১৬৩ জন, দিনাজপুরে পাঁচ হাজার ৮২৪, ময়মনসিংহে দুই হাজার ৯৯৮ ও মাদরাসা বোর্ডে ২১ হাজার ২৩২ শিক্ষার্থী।

এ বছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এদের মধ্যে জেএসসির পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে চার লাখ ৯৬৬ জন। সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার প্রথম দিনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গু’জ’ব প্রশ্ন’ফাঁ’সের গু’জ’ব রটনাকারীদের শনাক্ত করণে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। যারা এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হবে তাদের বি’রু’দ্ধে ক’ঠোর ব্যবস্থা নেওয়া হবে।