পাকিস্তানকে হারিয়ে নতুন ইতিহাস গড়তে চায় টাইগাররা !

65

ইতিহাস গড়তে চায় টাইগাররা- পাকিস্তানের বিপক্ষে জয় পেলে নতুন ইতিহাস গড়বে বাংলাদেশ। শুক্রবার লর্ডসে পাকিস্তানের বিপক্ষে লিগপর্বের শেষ ম্যাচটা নিয়মরক্ষার হলেও এই ম্যাচ থেকেও কিছু পাওয়ার আছে বাংলাদেশের।

বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি তিনটি করে জয়ের রেকর্ড আছে বাংলাদেশের। এবার এরই মধ্যে ধরা দিয়েছে তিনটি জয়। শুক্রবার পাকিস্তানকে হারাতে পারলে বিশ্বকাপের এক আসরে নিজেদের সর্বোচ্চ চারটি ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়বে টাইগাররা।

শুধু তাই নয়, বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে আজ জয় পায় অন্যদিকে শনিবার শ্রীলংকা যদি ভারতের বিপক্ষে হেরে যায় তাহলে পয়েন্ট টেবিলে পাঁচে থাকা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের।

সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ না হলেও ইংল্যান্ডের বৈরী কন্ডিশনে বিশ্বকাপের পঞ্চম সেরা দল হতে পারলে সেটাও হবে বাংলাদেশের জন্য বড় অর্জন। সবচেয়ে বড় কথা, পাকিস্তানকে হারাতে পারলে ক্রিকেটের সবচেয়ে অভিজাত মঞ্চ থেকে মাথা উঁচু করে বিদায় নিতে পারবে বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ…

সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে পরাজয়ে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে টাইগারদের। শুক্রবার লর্ডসে পাকিস্তানের বিপক্ষে লিগপর্বের শেষ ম্যাচটা এখন আপাতদৃষ্টিতে বাংলাদেশের জন্য শুধুই আনুষ্ঠানিকতা।

তবে পাকিস্তানের বিপক্ষে নিয়মরক্ষার এই ম্যাচ থেকেও কিছু পাওয়ার আছে বাংলাদেশের। বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি তিনটি করে জয়ের রেকর্ড আছে বাংলাদেশের। এবার এরই মধ্যে ধরা দিয়েছে তিনটি জয়। শুক্রবার পাকিস্তানকে হারাতে পারলে বিশ্বকাপের এক আসরে নিজেদের সর্বোচ্চ চারটি ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়বে টাইগাররা।

শুধু তাই নয়! বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে আজ জয় পায় অন্যদিকে শনিবার শ্রীলংকা যদি ভারতের বিপক্ষে হেরে যায় তাহলে পয়েন্ট টেবিলে পাঁচে থাকা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের।

সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ না হলেও ইংল্যান্ডের বৈরী কন্ডিশনে বিশ্বকাপের পঞ্চম সেরা দল হতে পারলে সেটাও হবে বাংলাদেশের জন্য বড় অর্জন। সবচেয়ে বড় কথা, পাকিস্তানকে হারাতে পারলে ক্রিকেটের সবচেয়ে অভিজাত মঞ্চ থেকে মাথা উঁচু করে বিদায় নিতে পারবে বাংলাদেশ। বাংলাদেশ ও পাকিস্তান এর আগে ওয়ানডে ক্রিকেটে ৩৬ ম্যাচে মুখোমুখি হয়। তার মধ্যে ৩১টিতে জয় পায় পাকিস্তান। আর মাত্র ৫ ম্যাচে জয় পায় বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম/ লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান/মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন/মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: ফখর জামান, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও শাহিন শাহ আফ্রিদি।

পাকিস্তানের বিপক্ষে খেলছেন না ইনজুরিতে আক্রান্ত মুশফিকুর রহিম…

শেষ ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে মুশফিকুর রহিমের চোট। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলছেন না মুশফিকুর রহিম। ইনজুরিতে আক্রান্ত মুশফিকের বদলে মাঠে নামবেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।

বৃহস্পতিবার অনুশীলনের সময় এক নেট বোলারের বল এসে আঘাত হানে মুশফিকের ডান হাতের কনুইতে।সঙ্গে সঙ্গেই মাঠ ছেড়ে প্যাভেলিয়নে ফেরেন বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিক। সেখান থেকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয়েছে স্ক্যান করানোর জন্য।

চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে মুশফিকের খেলা নিয়ে বিসিবি প্রথমেই সংশয় প্রকাশ করেছিল । অবশেষে সে আশংকাই সত্য হল। সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে পরাজয়ের কারণে সেমিফাইনালের আগেই বিদায় নিশ্চিত হয়েছে টাইগারদের।

চলতি বিশ্বকাপের শেষ ম্যাচে শুক্রবার পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই ম্যাচে জয় পেলে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের পঞ্চম দল হিসেবে মিশন শেষ হবে টাইগারদের।

বিশ্বকাপে আসন্ন বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের গুরুত্ব আপাতদৃষ্টিতে বেশ কম। ক্রিকেটের তীর্থভূমি ইংল্যান্ডের বিখ্যাত লর্ডসে শুক্রবার হবে ম্যাচটি। তবে নানা কারণে তাৎপর্যপূর্ণ সেটি। এতে সেমিফাইনালে পা রাখার পথ খুঁজতে পারেন সরফরাজরা। বাংলাদেশ অর্জন করতে পারে বিশ্বকাপ ইতিহাসে নিজেদের সেরা স্থান।