জয় শ্রী রাম স্লোগান এখন ব্যবহৃত হচ্ছে মানুষ পেটাতে: অমর্ত্য সেন

83

জয় শ্রী রাম স্লোগান এখন ব্যবহৃত হচ্ছে- ভারতজুড়ে উ গ্র বা দী রা এখন মানুষকে মা র ধ র করতেই ‘জয় শ্রী রাম’ স্লোগানটি ব্যবহার করছে বলে অভিযোগ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

গতকাল৫ জুলাই, শুক্রবার কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় তিনি এ কথা বলেন, জানিয়েছে আনন্দবাজার, এনডিটিভি। ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য বলেছেন, “আমি এর আগে (এভাবে) জয় শ্রী রাম শুনিনি। এটা এখন ব্যবহৃত হয় মানুষ পে টা তে। আমার ধারণা, এর সঙ্গে বাঙালি সংস্কৃতির কোনো সংযোগ নেই।”

পশ্চিমবঙ্গে এর আগে কখনো রাম নবমী উদ্‌যাপনের চল ছিল না বলেও জানান তিনি। “রাম নবমীর কথা আমি আগে কখনোই শুনিনি। আমার ৪ বছরের নাতনির কাছে কে তার প্রিয় দেবী, তা জানতে চেয়েছিলাম। সে বলেছে- মা দুর্গা। মা দুর্গার যে তাৎপর্য, রাম নবমীকে তার সঙ্গে তুলনাই করা যাবে না।”

ভারতজুড়ে সংখ্যালঘুরা ভীতির মধ্যে বাস করছে বলে সবাইকে এদিকে নজর দেওয়ারও আহ্বান জানান এ বাঙালি অর্থনীতিবিদ। “নির্দিষ্ট একটি ধর্মের মানুষ যদি স্বাধীনভাবে চলাফেরা করতে না পারে, আতঙ্কিত থাকে, তাহলে অবশ্যই এটি গুরুতর ব্যাপার,” বলেছেন তিনি।

অমর্ত্য সেনের এ মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। “সম্ভবত অমর্ত্য সেন বাংলা সম্বন্ধে কিছুই জানেন না। তিনি কি বাঙালি বা ভারতীয় সংস্কৃতি সম্পর্কে জানেন? জয় শ্রী রাম এখন প্রতিটি গ্রামে উচ্চারিত হয়। পুরো পশ্চিমবঙ্গ এখন এটি উচ্চারণ করে,” বলেন তিনি।

সূত্র-বিডি নিউজ ২৪ ডটকম।

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ একটি ভূমিকম্পে কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চলে হওয়া ওই ভূমিকম্পটি ৭ দশমিক ১ মাত্রার ছিল বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে। ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল এজেন্সিও ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ১ ছিল বলে জানিয়েছে।

এ ভূমিকম্পটি সবচেয়ে বেশি অনুভূত হয়েছে লস অ্যাঞ্জেলেস থেকে ২০২ কিলোমিটার উত্তরপূর্বে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের প্রান্তবর্তী রিজক্রেস্ট শহরে। ভূমিকম্পটির উপকেন্দ্র এ শহরটির প্রায় ১৮ কিলোমিটার উত্তরপূর্বে ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।

ভূমিকম্পের পর রিজক্রেস্টে কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং কয়েকজন আহত হয়েছেন বলে কার্ন কাউন্টির মুখপাত্র মেগান পারসন জানিয়েছেন। এই ভূমিকম্পে তাদের এলাকায়ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেশী সান বের্নাডিনো কাউন্টির দমকল বিভাগ জানিয়েছে।

এক টুইটে তারা বলেছে, “বাড়ি সরে গেছে, ভিত্তিতে ফাটল ধরেছে, ঠেকা দেওয়ালগুলো ভেঙে পড়েছে; একজন সামান্য আহত হয়েছেন।”

এর একদিন আগে বৃহস্পতিবার ওই এলাকায় গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি হয়েছিল। ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্পের পর থেকে মরুভূমির প্রত্যন্ত এলাকায় এক হাজার ৪০০টিরও বেশি পরাঘাত হয়েছে বলে বিজ্ঞানীদের বরাতে জানিয়েছে সিএনএন।

এ ভূমিকম্পে অল্প কয়েকজন আহত হলেও গ্যাস সংযোগের পাইপ ভেঙে দুই বাড়িতে আগুন লেগে গিয়েছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।