জায়রার অভিনয় ছাড়ার সিদ্ধান্তে মুখ খুললেন তসলিমা নাসরিন

904

জায়রার অভিনয় ছাড়ার সিদ্ধান্তে- সম্প্রতি অভিনয় ছাড়ার ঘোষণা দিয়েছেন ‘দঙ্গল’ খ্যাত অভিনেত্রী জায়রা ওয়াসিম। ধর্ম, ঈমান ও ধর্মীয় বিশ্বাস থেকে দূরে সরে যাওয়ার ভয়ে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান জায়রা। তার এই সিদ্ধান্তে বিশ্বব্যাপী তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বাদ যাননি লেখিকা তসলিমা নাসরিনও।

তবে এই সিদ্ধান্তকে আবার স্বাগতও জানিয়েছেন অনেকে। ঠিক এই সময়ই তাকে নিয়ে টুইটারে একটি বার্তা দিয়েছেন বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। তিনি তার টুইট বার্তায় লিখেছেন,‘বলিউডের প্রতিভাবান অভিনেত্রী জায়রা ওয়াসিম অভিনয় ছেড়ে দিচ্ছেন শুধুমাত্র এই কারণে যে তার কাজের জন্য আল্লাহর ওপর থেকে তার বিশ্বাস হারিয়ে গিয়েছে! এই সিদ্ধান্ত নিয়ে সে খুব বোকামি করেছে।

মুসলিম সম্প্রদায়ের কত প্রতিভা এই ভাবেই বোরখার অন্ধকারে হারিয়ে যাচ্ছে। তাদের জোর করে বোরখার আড়ালে নিয়ে আসা হচ্ছে।’ তসলিমা লিখেছেন, ‘সবাই বলছে ধর্মীয় কারণে জায়রার অভিনয় ছেড়ে দেওয়ার সিদ্ধান্তকে শ্রদ্ধা করা উচিৎ। সত্যি? এই নারীবিদ্বেষী পিতৃশাষিত সমাজ মেয়েদের মগজ ধো লা..ই করছে। তাদের নমনীয়, পরনির্ভরশীল, অশিক্ষিত, ভৃত্য, যৌ..ন বস্তু, সন্তান তৈরি করার যন্ত্র বানিয়ে রেখেছে।

তাদের কোনও স্বাধীনতা নেই। এই পিতৃশাসিত সমাজের বিরুদ্ধে পুরুষ ও মহিলা দুজনকেই ল..ড়াই করে এমন সমাজ তৈরি করতে হবে যেখানে সবাই সমান।’ তিনি আরও লিখেছেন, ‘ধর্ম নারীদের বিরুদ্ধে। কোনও মহিলারই এমন ধর্মে বিশ্বাস করা উচিৎ নয় যা তাঁদের সঙ্গে খারাপ ব্যবহার করে। ধর্ম ত্যাগ করো, পিতৃশাসিত সমাজের বিরুদ্ধে রুখে দাঁড়াও, নারী বিদ্বেষ দূর করো।’

জায়রার দীর্ঘ পোস্টের একটি অংশে লেখা ছিল, ‘যাত্রাটা খুব ক্লান্তিকর ছিল। দীর্ঘদিন ধরে নিজের আত্মার সঙ্গে যুদ্ধ। জীবনটা খুব ছোট কিন্তু নিজের সঙ্গে যু..দ্ধ করার জন্য খুব বড়। তাই আমি আজ এই সিদ্ধান্ত নিলাম। এই সিনে-জগৎ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত।’ জানা গেছে, কাজের সঙ্গে ধর্মবিশ্বাসের সংঘাতের কারণেই অভিনয় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জায়রা। দীর্ঘ পোস্টের ছত্রে ছত্রে রয়েছে সেই বার্তাই। ‘এখানে আমাকে মানানসই লাগলেও আমি এর জন্য উপযুক্ত নই’।

সোশ্যাল মিডিয়ার পোস্টে তিনি লিখেছেন, ‘আমার কাজ, আমার পরিচিতি নিয়ে আমি খুশি নই। অনেক দিন ধরে আমার মনে হচ্ছে অন্য কেউ হওয়ার জন্যই আমি পরিশ্রম করছি। যখনই আমি বুঝতে শিখেছি কিসের জন্য আমি সময় দিচ্ছি, পরিশ্রম করছি, তখনই আমি বুঝেছি এখানে আমাকে মানালেও আমি এর জন্য উপযুক্ত নই। এই জগৎ আমাকে অনেক ভালবাসা, সমর্থন দিয়েছে। কিন্তু পাশাপাশি এর জন্য আমি আমার বিশ্বাস থেকে সরে গিয়েছি। আমার কাজের সঙ্গে আমার ধর্মবিশ্বাসের সং..ঘাত হচ্ছে।’

উল্লেখ্য, ক্যারিয়ারের প্রথম ছবি দিয়েই বাজিমাত করেন কাশ্মীরী তরুণী জায়রা ওয়াসিম। আমির খানের হাত ধরে ‘দঙ্গল’ ও ‘সিক্রেট সুপারস্টার’ দিয়ে বলিউডের আলোচনায় উঠে আসেন। এছাড়াও প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে ‘দ্য স্কাই ইন পিঙ্ক’ নামে একটি ছবিতেও অভিনয় করেন এই অভিনেত্রী।

সুত্র-বি ডি ২৪ লাইভ।