কোরবানির গরু জ’বাইকালে পেটে ছু’রি ঢুকে শিশুর মৃ ত্যু

116

গরু জ’বাইকালে পেটে ছু’রি ঢুকে- মাদারীপুর সদর উপজেলার দুধখালীতে কোরবানির গরু জ’বাইয়ের সময় অসাবধানবশত কসাইয়ের হাত থেকে ছু’রি ছুটে গিয়ে পেটে ঢুকে এক শিশুর মৃ ত্যু হয়েছে।

আজ ১২ আগস্ট, সোমবার সকাল ১০টার সময় সদর উপজেলার দুধখালী ইউনিয়নে এ ঘটনা ঘটে। নি হ ত শিশুর নাম মৌমিতা আক্তার (১০)। সে দুধখালী ইউনিয়নের উত্তর দুধখালী বড়কান্দি গ্রামের আনোয়ার বেপারীর মেয়ে।

সে দুধখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী ছিল। মৌমিতার মৃ ত্যুতে পরিবারে নেমে এসেছে শোকের ছায়া। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, আজ সকালে বাড়ির লোকজন উঠানে গরু জ’বাই করতে শুরু করে। এ সময় কয়েকজন শিশু দাঁড়িয়ে তা দেখছিল।

এক পর্যায়ে গরু নাড়াচাড়া করলে কসাইয়ের হাতে থাকা চা’পাতি ছুটে গিয়ে মৌমিতার পেটে ঢুকে যায়। সাথে সাথে গুরুতর আহত অবস্থায় মাটিয়ে পড়ে যায় মৌমিতা। পরে বাড়ির লোকজন ওই শিক্ষার্থীকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মৃ ত ঘোষণা করেন।

দুখখালী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য নাসির উদ্দিন বেপারী জানান, বাড়ির লোকজন গরু জ’বাই করছে, পরে রগ কা’টার সময় গরুটি দাপাদাপি করতেছিল। এ সময় কসাইয়ের হাতে থাকা ছো’রা ছুটে গিয়ে মৌমিতার পেটে ঢুকে যায়। ঘটনাস্থলেই মৃ ত্যু হয় ওই শিশুটির।

সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) শশাঙ্ক ঘোষ বলেন, পেটে ছু’রি ঢুকে শিশুটির মৃ ত্যু হয়েছে। হাসপাতালে আনার আগেই তার মৃ ত্যু হয়েছে।

সুত্র-একুশে টি ভি।

রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত শিশুর মৃ ত্যু

রাজধানীতে ঈদের আগের রাতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দুই বছর ৬ মাস বয়সী এক শিশুর মৃ ত্যু হয়েছে। ঢাকা শিশু হাসপাতালের ১৫ নম্বার ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রোববার রাত সোয়া ১টায় তার মৃ ত্যু হয়। নি হ ত শিশুটির নাম সামিয়া।

সে লক্ষ্মীপুরের কালী বাজার এলাকার মো. রুবেলের মেয়ে বলে জানা গেছে। শিশু হাসপাতালের নার্সিং সুপারভাইজার শেফালি মৃধা জানান, গত ৭ অগাস্ট লক্ষ্মীপুর থেকে ডেঙ্গু আক্রান্ত সামিয়াকে যখন হাসপাতালে নিয়ে আসা হয়, তখন তার অবস্থা অনেকটা খারাপের দিকে ছিল।

তিনি আরও বলেন, তার র ক্তের প্লাটিলেট একেবারে কমে গিয়েছিল। চিকিৎসকরা যথাসাধ্য চেষ্টা করেছেন। কিন্তু শেষ পর্যন্ত বাঁচানো যায়নি। এদিকে সরকার এ পর্যন্ত ৪০ জনের মৃ ত্যুর তথ্য নিশ্চিত করলেও গণমাধ্যমে আসা মৃ তের সংখ্যা এর কয়েক গুণ বেশি।

ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, এ বছর ডেঙ্গুতে অন্তত ১১৬ জনের মৃ ত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, রোববার সকালে ডেঙ্গু নিয়ে মোট ৮ হাজার ৭৫৪ রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিলেন। এর মধ্যে ঢাকা মহানগরের ৪ হাজার ৬৭১ জন এবং বাইরে ৪ হাজার ৮৩ জন রোগী চিকিৎসাধীন।

ঢাকা শিশু হাসপাতালের নার্সিং সুপারভাইজার রিনা বাড়ৈ জানান, শিশু হাসপাতালের ১, ২, ১০ ও ১৫ নম্বর ওয়ার্ড নিয়ে ডেঙ্গু সেল গঠন করা হয়েছে। তাদের হাসপাতালে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ১৫১টি শিশু ভর্তি রয়েছেন এবং এ পর্যন্ত হাসপাতালটিতে মা রা গেছেন মোট সাতজন।