এবার গু জ ব মোকাবেলায় মাঠপর্যায়ে থাকবে ৬১ লাখ আনসার সদস্য

145

গুজব মোকাবেলায় মাঠপর্যায়ে থাকবে- পদ্মা সেতু নির্মাণে মা থা লাগবে বলে যে ধরনের গুজব ছড়ানো হচ্ছে তা প্রতিরোধে কাজ করবে আনসার ও ভিডিপি। এ জন্য মাঠপর্যায়ে থাকা এ বাহিনীর ৬১ লাখ সদস্য জনগণকে সচেতন করবেন।

আজ ২৩ জুলাই, মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে এ কথা জানান বাংলাদেশ আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ।

রাজধানীর খিলগাঁওয়ে আনসার ও ভিডিপির সদরদপ্তরে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ বলেন, কুসংস্কার থাকলে গুজব ছড়ায়। পদ্মা সেতু নিয়ে গুজবে কান না দেওয়ার জন্য গ্রাম পর্যায়ে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে বার্তা পাঠানো হয়েছে।

গ্রাম, ইউনিয়ন পর্যায়ে আনসারের লিডার যারা আছেন তাঁদের কাছে এই বার্তা পাঠানো হয়েছে। এই বার্তা পেয়ে পদ্মা সেতু নিয়ে গুজবে কান না দিতে জনসাধারণকে সচেতন করবেন ৬১ লাখ আনসার সদস্য। আনসার ও ভিডিপির মহাপরিচালক বলেন, সারা দেশে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে সাড়ে ১২ হাজার আনসার কমান্ডারকে ভাতার আওতায় আনা হয়েছে।

এ ছাড়া আনসার ও ভিডিপি সদস্যের উন্নত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগে থ্রি নট থ্রি রা ই ফে ল ব্যবহার করা হতো। এখন নতুন ৩০ হাজার অ.. স্ত্র এই বাহিনীর জন্য আনা হয়েছে। আরও ২০ হাজার অ.. স্ত্র আনা হবে। কাজী শরিফ কায়কোবাদ বলেন, কোনো আনসার সদস্য অ প রা ধে জড়িয়ে পড়লে তাঁর বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। সুত্র- দৈনিক ইনকিলাব।

না.গঞ্জে বন্দরে পাওনা টাকা চাওয়ায় যুবককে পি টি য়ে হ.. ত্যা..

পাওনা ৫০০ টাকা নিয়ে বিরোধের জের ধরে বন্দরে মিশর (২৫) নামে এক যুবককে সংঘ বদ্ধ ভাবে পি টি য়ে হ.. ত্যার ঘটনা ঘটেছে। গতকাল সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে বন্দরের ২৪ নম্বর ওয়ার্ডের কাইতাখালি এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় নি হ তের ভাই সানি বাদী হয়ে থানায় মামলা করলে এজাহার নামীয় ৪ আসামিকে গ্রে.. ফ তার করে পুলিশ৷ অন্যদিকে এক আসামি পলাতক রয়েছে। গ্রে ফ তারকৃতরা হলেন, দেলোয়ার হোসেনের ছেলে মিঠু (২৭), মঞ্জুর হকের ছেলে মুন্না (১৯), শাহ্ আলমের ছেলে সাকিব (১৮), আলী হোসেনের ছেলে জিসান (২০) ৷ এদিকে বংগার ছেলে শায়ন (১৯) পলাতক রয়েছেন ৷ এরা সকলেই বন্দরের নোয়ার্দা এলাকার বাসিন্দা।

এ বিষয়ে বন্দর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, নি হ ত মিশর ৫০০ টাকা পেতো মিঠুর কাছে। এ জন্য সে মিঠুর মোবাইল ফোন রেখে দিয়ে বলে টাকা দিয়ে মোবাইল ফেরত নিতে ৷ এ ঘটনাকে কেন্দ্র করে তাদের মধ্যে বিরোধের সৃষ্টি হয় ৷

পরে মিঠু ও অন্যান্যরা মিলে গত সোমবার দিবাগত রাত সাড়ে বারোটার দিকে কাঠের আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত বাটালি দিয়ে পিটিয়ে মিশরকে গু রু তর জ.. খ ম করে। মিশরের ডাকচিৎকারে এলাকাবাসী পুলিশে খবর দেয় ৷ পরে পুলিশ মূ মু র্ষ অবস্থায় তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃ ত ঘোষণা করেন।

ওসি বলেন, এ ঘটনায় নি হ তের ভাই বাদী হয়ে থানায় একটি হ.. ত্যা মামলা দায়ের করেছেন ৷ হ.. ত্যা কান্ডে জড়িত চারজনকে গ্রে.. ফ তার করা হয়েছে এবং একজন পলাতক রয়েছে।