আরব আমিরাতে ঈদ শুক্র না শনিবার?

2347

আগামী ২২ এপ্রিল শনিবার সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে বলে জানিয়েছে আবুধাবি ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ কেন্দ্র।

যদিও এর আগে তারা জানিয়েছিল ঈদ ২১ এপ্রিল শুক্রবার হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এটি পুরোপুরি নির্ভর করছে চাঁদ দেখার ওপর।

সাধারণত ইসলামিক মাস ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়, চাঁদ দেখার ওপর নির্ভর করে আরবি মাস।

একাধিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র আগে বলেছিল যে তাদের গণনা থেকে বোঝা যায় যে এই বছর পবিত্র রমজান মাস ২৯ দিন হবে। তাই জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী ঈদের সম্ভাব্য দিন শুক্রবার ছিল। 

তবে আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র তাদের এক টুইটে স্পষ্টভাবে জানিয়েছে, এবার ঈদ শনিবার পড়তে পারে কারণ অনেক এলাকায় বৃহস্পতিবার চাঁদ দেখার সম্ভাবনা কম। তারপরও ওইদিন চাঁদ দেখার জন্য সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করা হবে। 

মঙ্গলবার (১৮ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। 

এদিকে সৌদি আরবের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র ঈদুল ফিতরের চাঁদ দেখার জন্য দেশটির মুসলমানদেরকে আহ্বান জানিয়েছেন।

একটি ঘোষণায় সৌদি আদালত বলেছে, যে কেউ শাওয়াল মাসের চাঁদ খালি চোখে কিংবা দূরবীনের মাধ্যমে দেখতে পেলে নিকটস্থ আদালতে একটি সাক্ষ্য নিবন্ধন করে জানাবেন।

প্রায় দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সংযুক্ত আরব আমিরাতসহ সারা বিশ্বের মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করার জন্য একেবারেই শেষ প্রান্তে চলে এসেছে।

তাই আগামী ২১ এপ্রিল শুক্রবার ঈদ কিনা তা নির্ধারণ করতে ২০ এপ্রিল বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। যদি চাঁদ দেখা যায়, তবে ২১ এপ্রিল শুক্রবার ঈদ।

আর যদি ওই দিন চাঁদ দেখা না গিয়ে ২১ এপ্রিল শুক্রবার দেখা যায় তবে ২২ এপ্রিল শনিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। 

এদিকে শুক্রবার ঈদ হলে, আরব আমিরাতের বাসিন্দারা বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত চার দিনের ছুটি পাবেন। শনিবার হলে, ছুটি থাকবে পাঁচ দিনের জন্য—বৃহস্পতিবার থেকে সোমবার।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের মানব উন্নয়ন এবং এমিরাটাইজেশন মন্ত্রণালয় ২৯টি রোজা ধরে আগামী ৩ শাওয়াল পর্যন্ত ঈদুর ফিতরের ছুটি ঘোষণা করেছে। সূত্র: খালিজ টাইমস